রাত্রির মায়াবরণ সরে গিয়ে তার নগ্ন ধ্বংসমূর্তি এত কুৎসিত হয়ে উঠতে পারে আপনি ভাবতে পারেননি। এর স্বরূপটি বিশ্লেষণ করো

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে রাত্রির মায়াবরণ সরে গিয়ে তার নগ্ন ধ্বংসমূর্তি এত কুৎসিত হয়ে উঠতে পারে আপনি ভাবতে পারেননি। এর স্বরূপটি বিশ্লেষণ করো নিয়ে আলোচনা করব।

 
রাত্রির মায়াবরণ সরে গিয়ে তার নগ্ন ধ্বংসমূর্তি এত কুৎসিত হয়ে উঠতে পারে আপনি ভাবতে পারেননি।

তেলেনাপোতা নামক এক অখ্যাত গ্রামে এসে উপস্থিত হয়েছেন সবান্ধব গল্পকথক। নাগরিক সভ্যতায় অভ্যস্ত কথক গ্রামের পথের ধারে এসে যখন কিছুটা বিমর্ষ হয়ে পড়েছেন-তখন একদিকে ভাদ্র মাসের গরমে জল থেকে ওঠা ক্রুর কুণ্ডলিত জলীয় অভিশাপ ও অন্যদিকে নিরালা পরিবেশ তাঁর মনকে ভারাক্রান্ত করে তোলে। পরিবেশের সঙ্গে মিলিয়েই প্রকৃতি তখন দিনের পাট তুলে দেয়-অবগুণ্ঠনের আড়ালে যেন নিজেকে লুকিয়ে নেয়। প্রকাশিত হয় রাত্রের অন্ধকারে লুকিয়ে থাকা গ্রামের নিজস্ব রূপটি।

প্রায় নিরালা তেলেনাপোতা গ্রামে অন্ধকারে ঝিঁঝি পোকার ডাক যখন নিঃসঙ্গতা প্রকাশ করে তখন হালকা আলোয় দেখা যায় এক ছায়ামূর্তি। সে ভুল ভাঙিয়ে মানুষের অস্তিত্ব প্রকাশ করে। বাস্তবের আলোয় কেটে যায় রাতের রহস্যমাখা ছবিটি।

ধ্বংসস্তূপের মাঝে হঠাৎ গজিয়ে ওঠা একটি ঘাস যেমন প্রাণের ঝিলিক দেখিয়েই শুকিয়ে গিয়ে স্তূপের সংখ্যা বাড়ায়-তেমনই যেন নিস্পন্দ গ্রামের ধ্বংসের মাঝে একবার যামিনীরূপী যুবতি আলোর শিখা জ্বালিয়েই নিভে যায় চির-অন্ধকারের কঠিন গর্ভে। তেলেনাপোতা সেরকমই লোকচক্ষুর আড়ালে চলে যাওয়া উপেক্ষিত এক গ্রামের আরও বেশি উপেক্ষিতার কথা আবিষ্কারের কাহিনি।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। রাত্রির মায়াবরণ সরে গিয়ে তার নগ্ন ধ্বংসমূর্তি এত কুৎসিত হয়ে উঠতে পারে আপনি ভাবতে পারেননি। এর স্বরূপটি বিশ্লেষণ করো এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Previous Post
🟢 কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url