ধ্বংসপুরীর ছায়ার মতো সেই মেয়েটি হয়তো আপনার কোনো দুর্বল মুহূর্তের অবাস্তব কুয়াশাময় কল্পনা মাত্র। মেয়েটিকে 'কুয়াশাময় কল্পনা' বলা হয়েছে কেন

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে ধ্বংসপুরীর ছায়ার মতো সেই মেয়েটি হয়তো আপনার কোনো দুর্বল মুহূর্তের অবাস্তব কুয়াশাময় কল্পনা মাত্র। মেয়েটিকে 'কুয়াশাময় কল্পনা' বলা হয়েছে কেন নিয়ে আলোচনা করব।

 
ধ্বংসপুরীর ছায়ার মতো সেই মেয়েটি হয়তো আপনার কোনো দুর্বল মুহূর্তের অবাস্তব কুয়াশাময় কল্পনা মাত্র
ইট-কাঠ-পাথরের জঙ্গলে হাঁপিয়ে ওঠা মানুষ মুক্তি পেতে চায় খোলা প্রকৃতির মাঝে। তাই সমস্ত সপ্তাহের কাজের ফাঁকে হঠাৎ দু-একদিনের ছুটি পেলে শহুরে উজ্জ্বলতায় ক্লান্ত মন খুঁজে নিতে পারে তেলেনাপোতার মতো নির্জন গ্রামকে। গল্পকথক তার বন্ধুদের নিয়ে এরকম এক তেলেনাপোতা গ্রামে বেড়াতে এসেছেন।
 
গ্রামের যে বাড়িতে তারা আশ্রয় নিয়েছেন, সেই ভগ্নপ্রায় বাড়িটির দশা অত্যন্ত করুণ। বাড়িটিতে বাস করা দুই নারীর মধ্যে একজন যামিনী এবং অন্যজন যামিনীর মৃতপ্রায় মা; যিনি তাঁর বোনপোর আসার অপেক্ষায় ধরে রেখেছেন তাঁর শেষ নিশ্বাসকে।

বৃদ্ধার বোনপো নিরঞ্জন যামিনীকে বিয়ে করার কথা দিয়েও আর ফিরে আসেনি। সেই আশার আশায় থাকা বৃদ্ধাকে কথক যখন বলেন-"আমি তোমায় কথা দিচ্ছি মাসিমা। আমার কথার নড়চড় হবে না।" তখন বৃদ্ধার নিস্তরঙ্গ প্রাণেও একটি ঢেউ লাগে। কথকের এই কথার সুরে যামিনীর মনে অবিশ্বাসের ধুলো সরিয়ে জেগে ওঠে নতুন করে বিশ্বাসের আলো।
 
সে জানে না স্বপ্ন জলের বুদ্বুদের মতো ফুলে ওঠে-কিন্তু অচিরেই তা মিলিয়ে যায়। এখানেও যামিনীর স্বপ্ন হারিয়ে যায় নিঃসীম রাতে বুদ্বুদের মতো। কথক অনামী গ্রাম থেকে বিদায় নিয়ে চলে যান শহরে। কথকের প্রতিজ্ঞা সেখানে হারিয়ে যায় দীর্ঘকালের আবহে। ব্যঙ্গের তীব্র কশাঘাতে গল্পকার দেখিয়েছেন-শহরের জাজ্জ্বল্যমানতার আড়ালে চিরকালই অন্ধকারে থেকে যায় তেলেনাপোতার মতো গ্রাম, আর ধ্বংসপুরীর ছায়ার মতো যামিনী হয়ে যায় কোনো দুর্বল মুহূর্তের অবাস্তব কুয়াশাময় কল্পনামাত্র।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। ধ্বংসপুরীর ছায়ার মতো সেই মেয়েটি হয়তো আপনার কোনো দুর্বল মুহূর্তের অবাস্তব কুয়াশাময় কল্পনা মাত্র। মেয়েটিকে 'কুয়াশাময় কল্পনা' বলা হয়েছে কেন এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
🟢 কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url