অ্যারিস্টটলের আদর্শ রাষ্ট্রের সমালোচনা

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে অ্যারিস্টটলের আদর্শ রাষ্ট্রের সমালোচনা নিয়ে আলোচনা করব।

 
অ্যারিস্টটলের আদর্শ রাষ্ট্রের সমালোচনা

অ্যারিস্টটলের আদর্শ রাষ্ট্রও সমালোচনার ঊর্ধ্বে নয়-

কাল্পনিক ধারণা

অ্যারিস্টটলের আদর্শ রাষ্ট্রের ধারণা অনেকাংশেই কাল্পনিক। তিনি আদর্শ রাষ্ট্রের নাগরিকদের সুশিক্ষিত করার জন্য যে শিক্ষাব্যবস্থা প্রচলনের কথা বলেছেন, তা বাস্তবায়িত করা খুবই কঠিন।

মাঝারি জনসংখ্যার রাষ্ট্র

অ্যারিস্টটলের আদর্শ রাষ্ট্র হল মাঝারি জনসংখ্যাবিশিষ্ট রাষ্ট্র। কিন্তু বর্তমানে অধিক জনসংখ্যাবিশিষ্ট গণতান্ত্রিক রাষ্ট্রই লক্ষ করা যায়। আজকের দিনে অধিকাংশ রাষ্ট্রই জাতীয় রাষ্ট্র। তাই অ্যারিস্টটলের রাষ্ট্রচিন্তায় আধুনিক রাষ্ট্রের জনসংখ্যা বিষয়ক ধারণা অনুপস্থিত বলে সমালোচকগণ মনে করেন।

অসম সমাজব্যবস্থা

আদর্শ রাষ্ট্রে অসম সমাজব্যবস্থার কল্পনা করেছেন অ্যারিস্টটল। তিনি সমাজের সমস্ত শ্রেণির মানুষকে নাগরিক অধিকার প্রদানের পক্ষপাতী ছিলেন না। তিনি কৃষিজীবী ও কারিগর শ্রেণিকে নাগরিক অধিকার থেকে বঞ্চিত করেছিলেন। শুধুমাত্র পুরোহিত, উপদেষ্টা, বিচারক ও যোদ্ধা শ্রেণিকে নাগরিক অধিকার প্রদানের পক্ষপাতী ছিলেন অ্যারিস্টটল।

মধ্যবিত্ত শ্রেণির সরকার

আদর্শ রাষ্ট্রে অ্যারিস্টটল মধ্যবিত্ত পরিচালিত সরকারের কথা বলেছেন। কিন্তু এই শ্রেণি ক্ষমতালাভের পর যে স্বেচ্ছাচারী ও উচ্ছৃঙ্খল হবে না সেকথা বলা যায় না। এর কোনো সদুত্তর অ্যারিস্টটলের তত্ত্বে পাওয়া যায় না।

ক্রীতদাস প্রথাকে সমর্থন

অ্যারিস্টটল এক ন্যায়নির্ভর আদর্শ রাষ্ট্রের কথা বললেও ক্রীতদাস প্রথার ন্যায় নির্মম প্রথাকেও সমর্থন করেছেন- এই বিষয়টিও যথেষ্ট সমালোচিত হয়েছে।

বস্তুতপক্ষে আদর্শ রাষ্ট্র সম্পর্কে অ্যারিস্টটলের তত্ত্বের কিছু সীমাবদ্ধতা থাকলেও তিনি এমন কিছু বক্তব্য উপস্থাপন করেছিলেন যেগুলি সর্বকালের ব্যবহারের জন্য উপযোগী। আসলে অ্যারিস্টটলের আদর্শ রাষ্ট্রের ধারণাকে বিচার করতে হবে সমকালীন গ্রিসের সমস্যাসংকুল পরিস্থিতির পরিপ্রেক্ষিতে।

তিনি সম্ভাব্য রাষ্ট্রগুলির মধ্যে মধ্যবিত্ত পরিচালিত জনতন্ত্রকে শ্রেষ্ঠতম শাসনব্যবস্থা বলে চিহ্নিত করেছেন। তাই অ্যারিস্টটল প্রদত্ত রাষ্ট্রচিন্তায় বিভিন্ন তত্ত্বগুলি যে আজও সমানভাবে সমাদৃত এ বিষয়ে কোনও সংশয় নেই।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। অ্যারিস্টটলের আদর্শ রাষ্ট্রের সমালোচনা এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
🟢 কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url