রোমান নাগরিক তত্ত্বটির বৈশিষ্ট্যগুলি আলোচনা করো

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে রোমান নাগরিক তত্ত্বটির বৈশিষ্ট্যগুলি আলোচনা করো নিয়ে আলোচনা করব।

রোমান নাগরিক তত্ত্বটির বৈশিষ্ট্যগুলি আলোচনা করো

রোমান নাগরিক তত্ত্বটির বৈশিষ্ট্যসমূহ

রোমান রাষ্ট্রচিন্তায় নাগরিকতার ধারণাটি বা নাগরিকতত্ব একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ এই ধারণায় অভিজাততান্ত্রিকতার বিষয়টিকে সরিয়ে এনে সাধারণের জন্য নাগরিকতার বিষয়টি চিন্তা করা হয়। অর্থাৎ, রোমানরাই প্রথম নাগরিকতার ধারণায় অভিজাতদের প্রাধান্য মেনে নেননি,
 
তাঁরা সাধারণদের প্রাধান্য দিয়েছেন; ফলে রোমান নাগরিকতার ধারণাটি হয়ে উঠেছে সর্বজনীন। পলিবিয়াস, সিসেরো প্রমুখের রচনায় রোমান নাগরিকতার ধারণাটির পরিপূর্ণ বিকাশ লক্ষ করা যায়। রোমান নাগরিকতার ধারণাটির কতগুলি বৈশিষ্ট্য আছে, যথা-

[1] নাগরিক অধিকার

রাষ্ট্র ও নাগরিক অধিকার সম্পর্কিত ধারণাটি রোমান নাগরিক তত্ত্বের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। রোমান চিন্তায় রাষ্ট্র একটি স্বাভাবিক প্রতিষ্ঠান, যা বিশেষভাবে অপরিহার্য। ব্যক্তিকে আইনের কেন্দ্রীয় প্রতিমূর্তি হিসেবে চিন্তা করা হয়েছে। এই ধারণার ওপর ভিত্তি করেই রোমান আইনবিদগণ মনে করেন যে, আইনের দৃষ্টিতে সকলেই সমান এবং সমঅধিকার রক্ষাই আইনের লক্ষা।
 
কারণ, সকল নাগরিক একই আইনের প্রতি তাদের আনুগত্য প্রদর্শন করে। রাষ্ট্র অধিকারের সুরক্ষা প্রদান করে। অর্থাৎ সকলের অধিকারের সমবন্টন এবং সেই অধিকারকে রক্ষা করা রাষ্ট্রের কর্তব্য। নাগরিকদের স্বাভাবিক অধিকার ও স্বাধীনতা এতখানি সম্মানিত যে, সম্রাটগণও তা ক্রুজ করতে পারতেন না।
 

(2) রাষ্ট্র ও নাগরিকের সম্পর্ক

রাষ্ট্র ও নাগরিকের সম্পর্ক বিষয়টি রোমান নাগরিক অধিকার তত্ত্বের একটি উল্লেখযোগ্য দিক। রোমানরা রাষ্ট্র ও নাগরিকের সম্পর্ককে গ্রিক রাষ্ট্রচিন্তাবিদদের মতো চিন্তা করেননি। তাঁরা রাষ্ট্রকে একটি আইনগত প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি দিয়েছেন এবং নাগরিকদের ওই আইনব্যবস্থার প্রতিনিধিস্বরূপ মনে করেছেন।
 
রাষ্ট্র ব্যক্তির অধিকারসমূহকে সুরক্ষা প্রদান করে। বাক্তি যাতে অপর ব্যক্তির অন্যায় হস্তক্ষেপ থেকে রক্ষা পায় সেই বিষয়টি বা রাষ্ট্রের অমঙ্গলজনক হস্তক্ষেপ থেকে ব্যক্তির সুরক্ষার বিষয়টি রোমান রাষ্ট্রচিন্তায় প্রতিফলিত হয়েছে। রাষ্ট্রের কার্যকলাপে অংশ নেবার অধিকারও নাগরিকরা ভোগ করত।

(3) দাসদের অধিকার

গ্রিকদের রাষ্ট্রচিন্তায় দাসদের প্রতি বিভেদনীতি লক্ষণীয়-বিশেষ করে প্লেটো ও অ্যারিস্টলের ধারণায়। রোমান রাষ্ট্রচিন্তায় প্রাধান্য পেয়েছিল প্রাকৃতিক আইনের ধারণা, যা সকল মানুষকে সমভাবে অধিকার দানের পক্ষপাতী। অর্থাৎ, কোনোরূপ ভেদনীতির পক্ষপাতী নয়। প্রকৃতিবিরুদ্ধ কোনো কিছুকে তাঁরা পছন্দ করতেন না।
 
তাই তাঁরা একের ওপর অন্যের ক্ষমতা বা প্রভুত্ব-আরোপ পছন্দ করতেন না। এই কারণে রোমান রাষ্ট্রচিন্তায় দাসপ্রথার বিরোধিতা ধ্বনিত হয়। রোমানরা দাসদের কখনও সম্পত্তি বলে মনে করেননি, বরং তাদের সামা ও স্বাধীনতার অধিকার প্রদানের পক্ষপাতী ছিলেন। রাষ্ট্রের সকলকে তাঁরা একটি আত্মীয়তার বন্ধনে বাঁধা বলে মনে করত। তাই দাসপ্রথার প্রাধান্য তাঁরা মানেননি।

[4] কমনওয়েলথ বা বিশ্বনাগরিকতা

রোমান নাগরিকতার ধারণার একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল, কমনওয়েলথ-এর ধারণাটির প্রচার বা বিশ্বরাষ্ট্রের ধারণা প্রচার। তাঁরা সকলকে বিশ্বরাষ্ট্রের নাগরিক বলেই মনে করতেন। সকল নাগরিক একই কমনওয়েলথ ভিত্তির অধিকার ভোগ করবে। কোনো ব্যক্তি বা কোনো অঞ্চল বৈষম্যমূলক অধিকার ভোগ করবে না।
 
কারণ তাঁরা মনে করতেন বিশ্বের সমস্ত স্থানেই প্রাকৃতিক আইনের প্রভাব রয়েছে। প্রাকৃতিক আইনকে বাদ দিয়ে কোনো ব্যক্তি তার ব্যস্তিত্বের বিকাশ ঘটাতে পারে না। প্রাকৃতিক আইনের আওতায় সকল নাগরিকই বর্তমান। এই প্রাকৃতিক আইনের সর্বজনীনতা থেকেই কমনওয়েলথের নাগরিকতার ধারণাটি প্রতিফলিত হয়েছে। সংকীর্ণ গতিকে ছাড়িয়ে আন্তর্জাতিক ভাবনার ক্ষেত্রে রোমানদের অবদান অনস্বীকার্য।

সমালোচনা

রোমানদের নাগরিকদের অধিকার তত্ত্বে ব্যাপকতা লক্ষ করা গেলেও বিভিন্ন দিক থেকে নাগরিক অধিকার তত্ত্বটি সীমাবদ্ধ।

প্রথমত, রোমানদের নাগরিকত্বের ধারণায় সাম্য ও স্বাধীনতার নীতি প্রচারিত হলেও বিভেদমূলক চিন্তাধারা থেকে তাঁরা সরে আসতে পারেননি।

দ্বিতীয়ত, যে বিশ্বনাগরিকতার কথা রোমান চিন্তায় ঘোষিত হয়েছে বাস্তবে তার মধ্যে বৈষম্য ছিল। সকল প্রদেশে সমঅধিকার প্রযুক্ত ছিল না।

তৃতীয়ত, রোমান সাম্রাজ্যের সকল প্রদেশের সকল নাগরিক সমসুযোগসুবিধা থেকে বঞ্চিত ছিল।

চতুর্থত,
দাসপ্রথার বিলোপসাধন সম্ভব হয়নি; মূলত, জাতিসমূহের আইনের মধ্যেই এরূপ বৈষম্য নিহিত ছিল।
 

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। রোমান নাগরিক তত্ত্বটির বৈশিষ্ট্যগুলি আলোচনা করো এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
🟢 কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url