ফ্যাসিবাদের সংজ্ঞা নিরূপণ করো

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে ফ্যাসিবাদের সংজ্ঞা নিরূপণ করো নিয়ে আলোচনা করব।

ফ্যাসিবাদের সংজ্ঞা নিরূপণ করো

ফ্যাসিবাদের সংজ্ঞা

লাতিন শব্দ 'ফ্যাসেস' (Fasces)-এর সজো 'ফ্যাসিও' (Fascio) শব্দটি যুক্ত। ইতালিয়ান 'ফ্যাসিসমো' শব্দ থেকে ইংরেজি 'ফ্যাসিজম' শব্দটি এসেছে। বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী এবং রাষ্ট্রদার্শনিক 'ফ্যাসিবাদ' (Fascism)-এর বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন।

ইবেনস্টাইনের অভিমত

ফ্যাসিবাদের সংজ্ঞা নিরূপণ করতে গিয়ে ইবেনস্টাইন বলেছেন যে, ফ্যাসিবাদ বলতে বোঝায় এমন একটি একদলীয়, একনায়কতান্ত্রিক, সর্বনিয়ন্ত্রণবাদী বা সর্বাত্মক মতবাদ যা উগ্র জাতীয়তাবাদ, জাতিবিদ্বেষ, আগ্রাসী ও সাম্রাজ্যবাদী উদ্দেশ্য নিয়ে গড়ে ওঠে।

জর্জি ডিমিট্রন্ডের অভিমত

জর্জি ডিমিট্রড ফ্যাসিবাদকে বুর্জোয়া ও শ্রমিকশ্রেণির উবে অবস্থিত কোনো রাষ্ট্রশক্তি বলে মনে করেননি। তাঁর দৃষ্টিতে এটি নিম্ন মধ্যবিত্তদের সরকারও নয়, আবার পাতি-বুর্জোয়াদের কোনোরূপ বিদ্রোহও নয়। ফ্যাসিবাদকে তিনি লগ্নিপুঁজির কর্তৃত্ব বলে মনে করেছেন।
 
ফ্যাসিবাদ হল এমন একটি মতাদর্শ যা শ্রমিক, কৃষক ও বুদ্ধিজীবীদের মধ্যে বিপ্লবী মানুষের বিরুদ্ধে এক প্রতিবাদ বা প্রতিশোধাত্মক ক্রিয়াকলাপ বোঝায়। একই সঙ্গে তা উগ্র জাতীয়তাবাদ, জাতিবিদ্বেষ ও অন্যান্য রাষ্ট্রের বিরুদ্ধে শত্রুতামূলক মনোভাব গড়ে তোলে।

রোমাঁ রোলাঁর অভিমত

ফরাসি মনীষী রোমাঁ রোলাঁ ফ্যাসিবাদ সম্পর্কে আলোচনা করতে গিয়ে বলেছেন যে, ফ্যাসিবাদ বলতে এমন এক পাশবিক ডাবাদর্শকে বোঝায় যা উগ্র জাতীয়তাবাদ, জাতিবিদ্বেষ, সাম্রাজ্যবাদ, উপনিবেশগুলিতে স্বৈরাচার, আন্তর্জাতিক ক্ষেত্রে পুঁজিবাদের দ্বারা সমগ্র বিশ্বের শ্রমিকশ্রেণিকে শোষণ, ব্যাবসার ক্ষেত্রে সকল- প্রকার পাশবিক বিকাশ, অন্তঃসারশূন্য বুর্জোয়া বুদ্ধিজীবীরা যাতে 'দুচে' ও 'ফুয়েরার'দের পায়ে আত্মসম্পশ করতে পারে তার সার্বিক ব্যবস্থা গ্রহণ।

আর পি দত্তের অভিমত

আর পি দত তাঁর 'Fascism and Social Revolution: A Study of the Economics and Politics of the Last Stages of Capitalism in Decay' নামক গ্রন্থে ফ্যাসিবাদের সংজ্ঞা নিরূপণ করেছেন। তিনি বলেছেন, ফ্যাসিবাদ বলতে এমন একটি ক্রিয়াপদ্ধতিকে বোঝায় যারা চায় শ্রমিকশ্রেণির বিপ্লবকে পরাজিত করা ও তাদের সংগঠনগুলিকে ধ্বংস করার উদ্দেশ্যে বৃহৎ শিল্পপতি, লগ্নি-পুঁজি, জমিদার, পুঁজিপতি প্রভৃতির অর্থের দ্বারা পুষ্ট ও তাদের নির্দেশমতো পরিচালিত একটি আন্দোলন। এই আন্দোলনের প্রধান অংশ হল পাতি-বুর্জোয়া শ্রেণি।
 

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। ফ্যাসিবাদের সংজ্ঞা নিরূপণ করো এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
🟢 কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url